• Youtube
  • google+
  • twitter
  • facebook

পবিপ্রবিতে ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত

বরিশাল টাইমস রিপোর্ট৮:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৭

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল বুধবার থেকে শুরু হবে। ভর্তি পরীক্ষায় প্রতি আসনে আসনে লড়বেন ২৩ জন পরীক্ষার্থী। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ডিজিটাল ডিভাইসের অপব্যবহার রোধে প্রথমবারের মতো পবিপ্রবিতে পরীক্ষাকালীন কেন্দ্রে মোবাইল নেটওয়ার্ক জ্যামার স্থাপন করা হবে। এছাড়াও ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে পরিচালিত হবে ভ্রাম্যমাণ আদালত।

ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক প্রফেসর আ.ক.ম মোস্তফা জামান জানান, এ বছর বিশ্ববিদ্যালয়ের ৮টি অনুষদকে ৩টি ইউনিটে বিভক্ত করে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বুধবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত, ‘বি’ ইউনিটের পরীক্ষা বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এবং ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ওই দিন বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

তিনি আরও জানান, এবার বিশ্ববিদ্যালয়ের মোট ৭২০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৬ হাজার ২৮৬টি। এদের মধ্যে ‘এ’ ইউনিটে ৫৬০টি আসনের বিপরীতে মোট ৮ হাজার ৯৪৭ জন, ‘বি’ ইউনিটে ৯০ আসনের বিপরীতে মোট ২ হাজার ২০০ জন এবং ‘সি’ ইউনিটে ৭০টি আসনের বিপরীতে মোট ৫ হাজার ১৩৯ জন আবেদন করেছেন। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে (www.pstu.ac.bd) পাওয়া যাবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর পূর্ণেন্দু বিশ্বাস জানান, পরীক্ষা হলে সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারের উপর নিষেধাজ্ঞা রয়েছে। ডিজিটাল ডিভাইসের মাধ্যমে অসদুপায় রুখতে মোট ২০টি জ্যামার স্থাপন করা হবে।

তিনি আরও জানান, পরীক্ষায় জালিয়াতির আশ্রয় নিয়ে কেউ ধরা পড়লে তাৎক্ষণিক শাস্তি প্রদান করবে ভ্রাম্যমাণ আদালত। মূল ক্যাম্পাসের বাইরের পরীক্ষাকেন্দ্রগুলোতে ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

লাইভ

টপ