২ মিনিট আগের আপডেট

১৯ বছর বয়সী যুবক মা হলেন

বরিশাল টাইমস রিপোর্ট ১২:২০ অপরাহ্ণ, মে ৭, ২০১৬

১৯ বছর বয়সী যুবক হেনরি স্টেনিম জন্ম দিয়েছেন একটি ফুটফুটে কন্যা সন্তানের। শুনতে অবিশ্বাস্য মনে হলেও এমনটাই ঘটেছে উত্তর আইসল্যান্ডের আর্সকগস্যাডুর অঞ্চলে। বর্তমানে ওই কন্যা সন্তানকে লালনপালন করতে ব্যস্ত রয়েছেন স্টেনিম ও তার সঙ্গী থরির লিও পিটারসন।

 

তবে যুবক স্টেনিমের সন্তান জন্ম দেওয়ার পেছনে লুকিয়ে রয়েছে অন্য সত্য। ২০১৪ সালেও স্টেনিম ছিলেন একজন তরুনী। কিন্তু প্রাকৃতিক নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে ওই বছরের অক্টোবরে স্টেনিম সিদ্ধান্ত নেন তিনি লিঙ্গ পরিবর্তন করবেন হরমোন চিকিৎসা এবং সার্জারির মাধ্যমে। প্রথমে স্টেনিম তার বাবা মাকে তার সিদ্ধান্তের কথা জানান। এ সময় মা তাকে স্বাগত জানালেও বাবা তাকে পুরোপুরি সমর্থন দিতে পারছিলেন না। তবু স্টেনিম তার সিদ্ধান্তে অটল ছিলেন। সর্বশেষ গত বছরের ফেব্রুয়ারি পর্যন্ত স্টেনিম তার সঙ্গী পিটারসনের সঙ্গে ছিলেন। এরপর থেকেই তিনি লিঙ্গ পরিবর্তন করে একজন পুরুষ হওয়ার জন্য সার্জারি করেন এবং হরমোন চিকিৎসা শুরু করেন। এরইমধ্যে স্টেনিম একজন পুরুষ হিসেবে জীবনযাপন শুরু করেছিলেন। কিন্তু চিকিৎসা শুরুর দুই মাসের মধ্যেই স্টেনিম জানতে পারেন তিনি অন্তঃস্বত্তা।

 

যদিও স্টেনিমের সন্তান ধারণের কোনো পরিকল্পনা ছিল না তবুও তার তার অন্তঃস্বত্তা হওয়ার খবরে তিনি খুশিই হন। কারণ তখন স্টেনিম মনে করেন ওটাই ছিল তার সন্তান ধারণের ও তার সঙ্গীর সঙ্গে জীবনযাপনের উপযুক্ত সময়। এরপর অস্ত্রপচারের মাধ্যমে এক কন্যা সন্তানের জন্ম দেন। সন্তান জন্মের পর তাকে বুকের দুধ খাওয়ানোর সময় স্টেনিম হরমোন চিকিৎসা বন্ধ রেখেছিলেন।

 

 

স্টেনিম জানান, তিনি কখনোই নিজেকে শতভাগ পুরুষ হিসেবে অনুভব করেননি। তবে তার বৈচিত্র্যময় জীবন তিনি উপভোগ করেছেন এবং যতদ্রুত সম্ভব তিনি আবারো লিঙ্গ পরিবতর্বনের প্রক্রিয়া শুরু করবেন।

 

স্টেনিম বলেন বলেন, তিনি নিজে ও পিটারসন সন্তানের বেড়ে ওঠার ব্যাপারে খুবই সচেতন। তবে সন্তানের প্রথম বছরগুলোতে তারা সন্তানের লিঙ্গ পরিচয় নির্দিষ্ট করে দেবেন না। যখন সে বড় হবে তখন সে নিজেই ঠিক করবে, সে কী পরবে, কেমন চলাফেরা করবে এবং সে কোন লিঙ্গ পরিচয় বেছে নেবে।

 

পাঠকের মন্তব্য



সম্পাদক: হাসিবুল ইসলাম
যুগ্ম সম্পাদক : এস এম শামীম
নির্বাহী সম্পাদক: এস এন পলাশ
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা  বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত কেন অবৈধ নয় : হাইকোর্ট  সালমানের ছবির মুক্তি আটকে দিচ্ছে বিশ্ব হিন্দু পরিষদ  তারকাদের পছন্দের তালিকাতেও 'সেলফিশ'  চাঁদে পা রাখা চতুর্থ নভোচারী অ্যালান আর নেই  দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী  কাউন্সিলরসহ বন্দুকযুদ্ধে নিহত ১০  বঙ্গোপসাগরে ২৩ জুলাই পর্যন্ত মৎস্য আহরণ নিষিদ্ধ  তিন মামলায় খালেদা জিয়ার জামিন আদেশ আজ  কঙ্গোতে বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে নিহত ৩০