হাইকোর্টে বায়োমেট্রিক

বরিশাল টাইমস রিপোর্ট ৭:৩৫ পূর্বাহ্ণ, মার্চ ১৫, ২০১৬

সরকারের নির্দেশ মেনে দেড় কোটি মানুষ ইতোমধ্যে তাদের মোবাইল সিম রেজিস্ট্রেশনের কাজটি সেরে নিয়েছে। মন্ত্রী থেকে শুরু করে মোবাইল কোম্পানিগুলোর লাগাতার প্রচারণায় কাজটি বেশ গতির সঙ্গেই এগিয়ে যাচ্ছে। প্রথম দিকে মানুষ মনে করেছিল বিদেশি মোবাইল কোম্পানির কাছে দেশের মানুষের আঙুলের ছাপ তুলে দেওয়ার এই সিদ্ধান্ত থেকে হয়তো সরকার ফিরে আসতে পারে। কিন্তু এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রীর অতি আগ্রহ এবং কথিত আশ্বাসের কারণে মানুষ ভেবে নিয়েছে মোবাইল সিম ব্যবহার করতে হলে আঙুলের ছাপ দিতেই হবে।

কিন্তু এখানেই শেষ হয়ে যায়নি জনগণের ব্যক্তিগত তথ্যাদি বিদেশি কোম্পানির হাতে তুলে দেওয়ার প্রশ্নটি। জনস্বার্থে একজন আইনজীবী বিষয়টি নিয়ে হাইকোর্টে গিয়েছেন। ব্যারিস্টার মুক্তাদির রহমান নামের এই আইনজীবী তার এই আর্জির পক্ষে বলেছেন, বাংলাদেশে মোবাইল সেবাদানকারী বেশির ভাগ কোম্পানির মালিকানাই বিদেশিদের হাতে। ফলে একজন মোবাইল সেবা গ্রহণকারী তার ব্যক্তিগত তথ্য সরকারকে না দিয়ে দিতে বাধ্য হচ্ছেন বিদেশি কোম্পানিকে। কিন্তু সেই সঙ্গে বাংলাদেশে এখনো ডাটা প্রোটেকশন বা তথ্য সংরক্ষণ-সংক্রান্ত আইন না থাকায়, মোবাইল অপারেটরদের কাছে বায়োমেট্রিক পদ্ধতিতে গ্রাহকদের দেওয়া আঙুলের ছাপের মতো তথ্য দেওয়া কতটা নিরাপদ ব্যারিস্টার মুক্তাদির সে প্রশ্ন তুলেছেন। হাইকোর্ট তার আবেদনের বুনিয়াদে সংশ্লিষ্টদের বিরুদ্ধে রুল জারি করেছেন এবং আগামী ২৪ মার্চের মধ্যে রুলের জবাব দিতে বলেছেন।

এ মাসের শুরুতেই খায়রুল হাসান নামে একজন সিম রেজিস্ট্রেশনের জন্য বিদেশি কোম্পানির কাছে আঙুলের ছাপ দেওয়ার বাধ্যবাধকতা চ্যালেঞ্জ করে সরকারকে উকিল নোটিশ পাঠিয়েছিলেন। নোটিশে বলা হয়েছিল, এভাবে মানুষকে তার ব্যক্তিগত গোপন তথ্য দিতে বাধ্য করা দেশের আইনবিরোধী।

সিম রেজিস্ট্রেশনে বায়োমেট্রিক পদ্ধতিতে গ্রাহকের আঙুলের ছাপ দেওয়া বাধ্যতামূলক করার পর বারবারই জননিরাপত্তার প্রশ্নটি সামনে আসছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রতিমন্ত্রী তারানা হালিম অবশ্য আশ্বস্ত করার চেষ্টা করেছেন। কিন্তু তাতে যে জননিরাপত্তার প্রশ্নটি শেষ হয়ে যায়নি হাইকোর্টের রুল জারিই তা প্রমাণ করে। তবে আদালত নিশ্চয়ই প্রশ্নটির সঠিক মীমাংসা দেবে। আর আদালত যদি জননিরাপত্তার নিশ্চয়তা দেয় তা হলে নিশ্চয়ই জনগণ আস্থার সঙ্গে সিম রেজিস্ট্রেশন করতে এগিয়ে আসবে।

পাঠকের মন্তব্য



সম্পাদক: হাসিবুল ইসলাম
যুগ্ম সম্পাদক : এস এম শামীম
নির্বাহী সম্পাদক: এস এন পলাশ
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

সকাল ভবন (তৃতীয় তলা), প্যারারা রোড, বরিশাল-৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  বরিশালে আইনজীবীর ছেলে ইয়াবাসহ আটক  রাজাপুরে নির্মাণশ্রমিককে কুপিয়ে হত্যা  বিজ্ঞান বিভাগের ডিন লাঞ্ছিতের ঘটনায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে তোলপাড়!  বরিশালে মোটরসাইকেলের ধাক্কায় বিদ্যুৎ বিভাগের প্রকৌশলী নিহত  মোশাররফ করিমের 'তকদীর' বিড়ম্বনা!  ‘‘ইলিয়াস আলীসহ সকল গুমের সাথে সরকার ও ‘র’ জড়িত’’  বাউফলে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ইউপি সদস্য নিহত  বরিশালে কালবৈশাখীর আভাস, নদীবন্দরে দুই নম্বর সতর্ক সংকেত  বরিশালে আগুনে পুড়লো ৮ ব্যবসাপ্রতিষ্ঠান, কোটি টাকার ক্ষতি  বরগুনায় প্রশ্নপত্র ফাঁসের হোতাসহ গ্রেপ্তার ১১