• Youtube
  • google+
  • twitter
  • facebook

সাংবাদিকদের কর দেবেন মালিকরা

বরিশাল টাইমস রিপোর্ট২:০৬ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০১৬

সংবাদপত্র ও সংবাদ সংস্থায় কর্মরতদের বেতনের ওপর আরোপিত কর মালিকদেরই বহন করতে হবে বলে রায় দিয়েছেন আপিল বিভাগ।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের করা আপিল গ্রহণ করে বুধবার (৩০ মার্চ) এ রায় দেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে ৪ বিচারপতির বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরদার রাশেদ জাহাঙ্গীর শুভ্র। সংবাদপত্র মালিকদের পক্ষে কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না।

রায়ের পরে রাশেদ জাহাঙ্গীর বলেন, চতুর্থ সংবাদপত্র কর্মচারী বেতন বোর্ড-১৯৯০ এর সপ্তম অধ্যায়ের ২ নম্বর ধারায় বলা হয়, ‘সকল ক্যাটাগরির সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল কর্মরত সাংবাদিক, প্রশাসনিক কর্মচারী এবং প্রেস শ্রমিকদের বেতনের ওপর আরোপিত আয়কর সংবাদপত্র ও সংবাদ সংস্থার কর্তৃপক্ষ প্রদেয় হবে’।

চতুর্থ ওয়েজ বোর্ডের এ ধারা চ্যালেঞ্জ করে ১৯৯১ সালে দৈনিক সংবাদ, দৈনিক ইনকিলাব, দৈনিক খবর, আজাদ পাবলিকেশন্স ও দৈনিক ইত্তেফাক কর্তৃপক্ষ হাইকোর্টে রিট দায়ের করেন।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছর ‘সাংবাদিকদের প্রদেয় কর মালিক কর্তৃক দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না’- তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

রুলে বিবাদী ছিলেন তখনকার তথ্যসচিব, ওয়েজ বোর্ডের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি আবদুল ওয়াদুদ চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদ, বাংলাদেশ নিউজপেপারস প্রেস ওয়ার্কার্স ফেডারেশেনের সিনিয়র ভাইস চেয়ারম্যান ইত্তেফাকের ফজলে ইমাম, বাংলাদেশ নিউজপেপারস এমপ্লয়িজ ফেডারেশনের চেয়ারম্যান দৈনিক বাংলার জাহাঙ্গীর কবির।

১৯৯৭ সালে এ রুলের চূড়ান্ত শুনানি শেষে চতুর্থ ওয়েজবোর্ডের ‘সাংবাদিকদের বেতনের ওপর আরোপিত কর মালিকদের দিতে হবে’ সিদ্ধান্ত বাতিল ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে পরে আপিলে যান রাষ্ট্রপক্ষ।

বুধবার এ আপিলের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্টের রায় বাতিল করে ‘সাংবাদিকদের বেতনের ওপর আরোপিত কর মালিকদের দিতে হবে’- এ ধারা বহাল রাখেন আপিল বিভাগ।

ads

লাইভ

টপ