• Youtube
  • google+
  • twitter
  • facebook

বৈশাখে বরিশাল ডিসির আয়োজনে নেই ইলিশ

বরিশাল টাইমস রিপোর্ট১২:৫৬ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০১৬

বাঙালির চিরায়ত উৎসব পহেলা বৈশাখ অর্থাৎ নতুন একটি বাংলা বছরকে বরণ করে নিতে বরিশালে আয়োজনের কমতি নেই। দিবসটিকে আনুষ্ঠানিক পালন করতে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। এক্ষেত্রে পিছিয়ে নেই বরিশাল জেলা প্রশাসনও। পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে হাতে নিয়েছে নানা কর্মসূচি।

 

কিন্তু বৈশাখ আর ইলিশ প্রজনন মওসুম অনেকটা কাকতালীয়ভাবে একই সময়ে পড়ে যাওয়ায় প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে একটি ব্যতিক্রমধর্মী অর্থাৎ সময়োপযোগী সিদ্ধান্ত। তাই এবারের বাংলা বছরের প্রথম দিনে বরিশাল জেলা প্রশাসনের খাবার মেন্যুতে থাকছে না কোন ইলিশ। তবে পান্তা ভাতের সাথে থাকছে পোড়া মরিচসহ নানা ধরণের ভর্তা। যদিও বরিশাল জেলা প্রশাসনের পক্ষ থেকে এ বিষয়টি আনুষ্ঠানিকভাবে মিডিয়াকে অবহিত করা হয়নি।

 

তবে বৈশাখ আয়োজন নিয়ে বরিশাল জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামানের সাথে আলাপচারিতায় এ প্রতিবেদক বিষয়টি নিশ্চিত হয়েছেন। এক্ষেত্রে জেলার এই শীর্ষ কর্মকর্তার ভাষ্য হচ্ছে- পহেলা বৈশাখে পান্ত-ইলিশ খাওয়াটা হলো বাঙালীর আদি সংস্কৃতি। কিন্তু ইলিশের প্রজনন মওসুমে এ সংস্কৃতি ধরে রাখতে গেলে দেশ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। তাই সকল বিষয় বিবেচনা করে এবার বৈশাখে পান্তার সাথে ইলিশ বাদ দেয়া হয়েছে।

 

তবে পান্তার সঙ্গে পোড়া মরিচসহ নানা ধরণের ভর্তা থাকছে।’ অবশ্য এর আগে গত ৬ এপ্রিল আনুষ্ঠানিক মিডিয়ার মুখোমুখি হয়ে দেশের অর্থনৈতিক স্বার্থে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) কর্তৃপক্ষও এবারের নববর্ষে ইলিশ খাওয়া নিষিদ্ধ ঘোষাণা করে। ববির কনফারেন্স রুমে অনুষ্ঠিত ওই সাংবাদিক সম্মেলনে উপাচার্য প্রফেসর ড. এসএম ইমামুল হক ইলিশ নিষিদ্ধের কারণ হিসেবে নানা দিক তুলে ধরেন। এ বিষয়টি সংবাদপত্রের শিরোনাম হওয়ার পরে দেশের বিভিন্ন জেলার সরকারি দায়িত্বশীল মহল থেকেও এবার পহেলা বৈশাখে ইলিশ বর্জনের ঘোষণা আসে।

 

এদিকে পহেলা বৈশাখে পান্ত-ইলিশ খাওয়ার আদি সংস্কৃতিতে না থাকার ঘোষণা দিয়েছে বরিশালের সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরাও।  বিশেষ করে এক্ষেত্রে বরিশালে অন্যতম সাংস্কৃতি ব্যক্তিত্ব কাজল ঘোষের অভিব্যক্তি হচ্ছে- দেশের অর্থনীতি ধ্বংস করে ইলিশ খাওয়ার কোন যৌক্তিকতা নেই। তাই তাদের সংগঠনের পক্ষ থেকে এবার বৈশাখ আয়োজনে ইলিশ রাখা হয়নি। তবে পান্তার সাথে কাঁচা মরিচসহ নানা ধরণের ভর্তা থাকছে।’

লাইভ

টপ