• Youtube
  • google+
  • twitter
  • facebook

বিএনপির কেন্দ্রীয় কমিটিতে ঠাই পেলেন সরোয়ার-শিরিন

বরিশাল টাইমস রিপোর্ট১২:২৬ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০১৬

বরিশাল: কাউন্সিলের ২০ দিন পর বিএনপির নতুন কমিটির যুগ্ম মহাসচিব ও সাংগঠনিক সম্পাদকদের নাম ঘোষণা হয়েছে। সাতজন যুগ্ম মহাসচিবের মধ্যে আগের কমিটির এ এম মাহবুবউদ্দিন খোকনই শুধু রয়েছেন। বাকি সবাই নতুন।

সাংগঠনিক সম্পাদকের নয়টি পদে এবারই প্রথম নারীদের এনেছেন খালেদা জিয়া। কেন্দ্রীয় মহিলা দলের যুগ্ম সম্পাদক বরিশাল জেলা বিএনপি নেতা অ্যাডভোকেট বিলকিস শিরীন এবং শামা ওবায়েদ এই পদে এসেছেন। বাকিদের মধ্যে পাঁচজনই নতুন।

শনিবার বিএনপির নতুন সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এক সংবাদ সম্মেলনে নতুন কমিটির যুগ্ম মহাসচিব এবং সাংগঠনিক সম্পাদকদের নাম প্রকাশ করেন।

ব্যারিস্টার খোকনের সঙ্গে নতুন যুগ্ম মহাসচিরা হলেন বরিশাল বিএনপি নেতা অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবীর খোকন, হাবিবউন-নবী খান সোহেল, হারুন অর রশীদ এবং আসলাম চৌধুরী।

সরোয়ার গত কমিটিতে বরিশাল বিভাগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। যুবদল সভাপতি আলাল যুববিষয়ক সম্পাদক ছিলেন।

ডাকসুর সাবেক জিএস খায়রুল কবির খোকন শিক্ষা বিষয়ক সম্পাদক ছিলেন। স্বেচ্ছাসেবক দলের সভাপতি সোহেল ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিবের দায়িত্বেও রয়েছেন।

সাবেক সংসদ সদস্য হারুন-অর রশীদ রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ছিলেন। আসলাম চৌধুরী চট্টগ্রাম উত্তর জেলার আহ্বায়ক।

গত কমিটির যুগ্ম মহাসচিবদের মধ্যে আমানউল্যাহ আমান, মিজানুর রহমান মিনু, বরকতউল্যাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, সালাহ উদ্দিন আহমেদের নতুন বিষয়ে কোনো ঘোষণা এখনও আসেনি।

গত কমিটিতে রিজভীও ছিলেন যুগ্ম মহাসচিব। পদোন্নতি পেয়ে এবার সিনিয়র যুগ্ম মহাসচিব হয়েছেন তিনি।

গত ১৯ মার্চ কাউন্সিলের ১০ দিন পর মহাসচিব পদে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে সিনিয়র যুগ্ম মহাসচিব হিসেবে রিজভীর নাম অনুমোদন করেন খালেদা।

নতুন কমিটির সাংগঠনিক সম্পাদকরা হচ্ছেন ফজলুল হক মিলন (ঢাকা), নজরুল ইসলাম মঞ্জু (খুলনা), রুহুল কুদ্দুস তালুকদার দুলু (রাজশাহী), আসাদুল হাবিব দুলু (রংপুর), শাহাদাত হোসেন (চট্টগ্রাম), সৈয়দ এমরান সালেহ প্রিন্স (ময়মনসিংহ), সাখাওয়াত হাসান জীবন (সিলেট), বিলকিস জাহান শিরীন (বরিশাল) এবং শামা ওবায়েদ (ঢাকা/ফরিদপুর)।

প্রয়াত মহাসচিব ওবায়দুর রহমানের মেয়ে শামার এই পদে আসাটা চমক হিসেবে দেখছেন বিএনপিকর্মীরা। কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে গত কয়েক বছর ধরে সক্রিয় তিনি। সাবেক সংসদ সদস্য বিলকিস শিরীন জাতীয়তাবাদী মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক।

আগের সাংগঠনিক সম্পাদকদের মধ্যে কেবল মিলন এবং দুলুকে এবারও একই পদে রয়েছেন। বাকি ছয়জনই নতুন।

গত কমিটিতে মঞ্জু ও জীবন সহ-সাংগঠনিক সম্পাদক, রুহুল কুদ্দুস দুলু স্বনির্ভর বিষয়ক সম্পাদক, বিলকিস প্রিন্স সহ প্রচার সম্পাদক ছিলেন।

সাংগঠনিক সম্পাদক পদে আটজনকে বিকালে মনোনয়ন দিয়ে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও সিলেট বিভাগের সাংগঠনিক সম্পাদক হিসেবে সাখাওয়াত হাসান জীবনকে মনোনয়ন দেওয়ার কথা জানানো হয় রাতে।

রাত সাড়ে ১১ টায় দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বিএনপি চেয়ারপারসনের পক্ষে তার নাম প্রকাশ করেন।’

গত কমিটিতে সিলেট বিভাগের সাংগঠনিক সম্পাদক ছিলেন ইলিয়াস আলী, যিনি ২০১১ সালে নিখোঁজ হওয়ার পর এখনও কোনো সন্ধান মেলেনি। ওই কমিটিতে জীবন ছিলেন সিলেট বিভাগের সহ সাংগঠনিক সম্পাদক।

গত ১৯ মার্চ অনুষ্ঠিত কাউন্সিলে খালেদা জিয়া চেয়ারপারসন ও তারেক রহমান সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে পুননির্বাচিত হন।

২০ দিন বাদে মহাসচিব ও সিনিয়র যুগ্ম মহাসচিবের এবার যুগ্ম মহাসচিব ও সাংগঠনিক সম্পাদকদের নাম ঘোষণা হল। কমিটির অন্য সদস্যদের নাম এখনও ঘোষণা হয়নি।’

লাইভ

 

টপ