• Youtube
  • google+
  • twitter
  • facebook

বরিশালে বৃষ্টিতে স্বস্তি

বরিশাল টাইমস রিপোর্ট১১:০৫ অপরাহ্ণ, মে ১৩, ২০১৬

বরিশাল: কয়েক দিনের তীব্র গরমে ওষ্ঠাগত বরিশাল নগরবাসীকে স্বস্তি দিয়েছে এক পশলা বৃষ্টি। শুক্রবার বিকেল সোয়া ৫টায় শুরু এ বৃষ্টি চলে একটানা রাত ৭টা পর্যন্ত। সেই ঝড়-হাওয়া ছিলো অধিক। ফলে আবহাওয়া অধিদপ্তরের দেখানো ২ নম্বার সতর্ক সংকেতের প্রেক্ষিতে বরিশালে নদীগুলোতে ছোট লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়।

 

যা রাত ১১টা পর্যন্ত বলবৎ থাকে। কিন্তু ঝড়-বৃষ্টিতে বরিশালের কোথাও ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি। বরিশাল আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমী প্রভাবের কারণে শুক্রবার বিকেল সোয়া ৫টা থেকে রাত পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে । রাত ৯টার পর্যবেক্ষণে  বরিশালে ২৪ দশমিক ১৬মিলিমিটিার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। বাতাসের গতিবেগ রয়েছে প্রতি ঘন্টায় ৩৬ কিলোমিটার।

 

যে কারণে অভ্যন্তরীণ নৌ-রুটে ২ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের দেখানো সেই সতর্ক সংকেতের প্রেক্ষিতেই বরিশালে নদীগুলোতে ছোট লঞ্চগুলো চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। অবশ্য রাত ১টার আবহাওয়া বার্তায় ঘোষণা আসার পরে সেই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।

 

 

যে বিষয়টি বরিশাল নৌ বন্দরের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক আবুল বাশার মজুমদার নিশ্চিত করে জানান, ৬৫ ফুটের চেয়ে ছোট লঞ্চগুলো চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিলো। কিন্তু আবহাওয়া পরিবর্তনের ঘোষণা আসার পরে তা তুলে নেয়া হয়।

 

তবে গতকালের এ বৃষ্টি বরিশালবাসীকে এক ধরনের স্বস্তি দিয়েছে। বরিশাল আবহাওয়া অধিদপ্তরের সিনিয়র পর্যবেক্ষক প্রনব চৌধুরী জানিয়েছেন, মৌসুমী প্রভাবের কারণে শুক্রবার বিকেল সোয়া ৫টা থেকে বৃষ্টিপাত শুরু হয়ে রাত ৭টা পর্যন্ত চলেছে।

 

রাত ৯টার পর্যবেক্ষণে  বরিশালে ২৪ দশমিক ১৬ মিলিমিটিার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। বাতাসের গতিবেগ রয়েছে প্রতি ঘন্টায় ৩৬ কিলোমিটার। যে কারণে অভ্যন্তরীণ নৌ-রুটে ২ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছিলো।’

লাইভ

টপ