• Youtube
  • google+
  • twitter
  • facebook

বরিশালে ঘোড়দৌঁড়ে বিজয়ী বাহাদুর

বরিশাল টাইমস রিপোর্ট১১:৩০ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০১৬

বরিশাল: বরিশাল নগরীতে অনুষ্ঠিত হয়েছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়ার দৌঁড় প্রতিযোগিতা। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫ টার দিকে নগরীর ৪ নম্বর ওয়ার্ডের শফিরগ্রেজ এলাকায় এ প্রতিযোগিতা অনুষ্ঠিত। বৈশাখ মাস উপলক্ষে দুইদিন ব্যাপী মেলায় ঘোড়ার দৌঁড় প্রতিযোগিতা একটি অংশ।

 

এ মেলার আয়োজন করেন বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ৩ নম্বর ইউনিয়নের চেয়ারম্যান মো. মাহতাব হোসেন সুরুজ। বিকেল ৫টার দিকে তিনি পায়রা উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণার করার পরপরই শুরু হয় ঘোড়ার দৌঁড় প্রতিযোগিতা। এ প্রতিযোগিতা দেখতে বরিশাল নগরীসহ আশপাশ এলাকার হাজার হাজার মানুষ এসে জড়ো হয় সেখানে। মানুষের পদচারণায় মেলার মাঠটি এক পর্যায়ে যেন মিলন মেলায় পরিনত হয়। আয়োজন কমিটি জানিয়েছে, মানুষকে আনন্দ দিতেই মেলায় ঘোড়ার দৌঁড় প্রতিযোগিতার আয়োজন করা হয়।

দুইদিন ব্যাপী এ মেলার শেষ দিন আগামীকাল শুক্রবারও ঘোড়ার দৌঁড় প্রতিযোগিতার একটি পর্ব থাকছে। সরেজমিনের দেখা গেছে, এ প্রতিযোগিতায় ৬টি ঘোড়া নিয়ে অংশ নেয় প্রতিযোগিরা।

 

চারটি দৌঁড়ের প্রতিযোগিতায় সবকটিতেই শিশু প্রতিযোগী মো. সাগর বিজয়ী হয়। তার ঘোড়ার নাম বাহাদুর। প্রতিযোগিতা শেষে তার হাতে বিজয়ী পুরস্কার নগদ অর্থ তুলে দেন মেলা আয়োজক কমিটির সভাপতি চেয়ারম্যান মো. মাহতাব হোসেন সুরুজ।

 

ঘোড়ার মালিক মুনসুর হাওলাদার জানান, প্রতিযোগিতায় যে ৬টি ঘোড়া অংশ নেয় তার মধ্যে ৫টি তার। বাকি একটি ঝালকাঠির নলছিটি উপজেলা থেকে এসেছে।

 

মুনসুর হাওলাদারের বাড়ি বরিশালের বাকেরগঞ্জ উপজেলায়। মেলার আয়োজক চেয়ারম্যান মো. মাহতাব হোসেন সুরুজ জানান, মেলা শব্দটি যে গ্রাম-বাংলার মাটি মানুষের সাথে মিশে রয়েছে এ বিষয়টি জানান দিতেই ব্যতিক্রমধর্মী আয়োজন।

 

দুইদিন ব্যাপী এ মেলায় আরও থাকছে সন্ধ্যার পরে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রাতে জারি গান। মেলায় অংশ গ্রহণকারীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে বরিশাল মেট্রোপিলিটন কাউনিয়া থানা পুলিশের পক্ষ থেকে পুলিশ মোতায়েন করা হয়েছে।

লাইভ

টপ