• Youtube
  • google+
  • twitter
  • facebook

বরিশালের চাষিরা পাচ্ছেন সরকারি প্রণোদনা

বরিশাল টাইমস রিপোর্ট১১:৩২ পূর্বাহ্ণ, মার্চ ২৭, ২০১৬

বরিশাল: বরিশাল তথা গোটা দক্ষিণাঞ্চলসহ দেশের ৪৯ জেলার আউশ চাষিদের প্রণোদনা প্রদানের সিদ্ধান্ত জানিয়েছে সরকার। রোববার সকালে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয় সভাকক্ষে সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী সাংবাদিকদের একথা জানান।

মন্ত্রী বলেন, বরিশালসহ ৪৯ জেলার দুই লাখ ৩১ হাজার ৩৬৩ জন চাষিকে এ প্রণোদনার আওতায় আনা হচ্ছে। এর মধ্যে উফশী আউশ চাষি দুই লাখ এক হাজার ৩৬৩, নেরিকা আউশ চাষি ৩০ হাজার। এজন্য মোট ৩৩ কোটি ৬২ হাজার ২৩৫ টাকা মঞ্জুর হয়েছে বলে জানান তিনি।’

এ অর্থ কৃষি মন্ত্রণালয়ের বাজেট থেকেই দেওয়া হবে, আলাদা কোনো বরাদ্দের প্রয়োজন হচ্ছে না বলেও জানান মতিয়া চৌধুরী।

মন্ত্রী বলেন, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের খরিফ-১/২০১৬-১৭ মৌসুমে উফশী ও নেরিকা আউশ আবাদ বাড়াতে প্রণোদনা দেওয়া হবে। এর আওতায় বিনামূল্যে বীজ, রাসায়নিক সার এবং আর্থিক সহায়তা পাবেন কৃষকরা।

তিনি বলেন, দক্ষিণাঞ্চল, উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল ও বরেন্দ্র এলাকার জেলাগুলোতে যেখানে সেচের সুব্যবস্থা নেই এবং দেশের দক্ষিণাঞ্চলে আউশ নির্ভর জেলাগুলোতে আউশের বিভিন্ন জাত জনপ্রিয় করতে এ প্রণোদনা কর্মসূচি প্রস্তাব করা হয়েছে।

স্বচ্ছলরা এ প্রণোদনা পাবেন না, সরকারি তালিকা অনুযায়ী অস্বচ্ছল চাষিরা বিকাশের মাধ্যমে এ অর্থ হাতে পাবেন বলে প্রশ্নের জবাবে জানান কৃষিমন্ত্রী।’

লাইভ

টপ