• Youtube
  • google+
  • twitter
  • facebook

বকেয়া আদায়ে মালামাল জব্দে নামছে বিসিসি

বরিশাল টাইমস রিপোর্ট১:৪১ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০১৬

বরিশাল: বকেয়া কর বাবদ বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছ থেকে প্রায় পাঁচ কোটি টাকা আদায়ে মালামাল জব্দে অভিযান চালানোর ঘোষণা দিয়েছে বরিশাল সিটি করপোরেশন (বিসিসি)। সোমবার এ সংক্রান্ত সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিসিসি কর্তৃপক্ষ।

এর আগে ১৫ দিনের সময় দিয়ে বকেয়া কর খেলাপি কয়েক হাজার ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মালামাল জব্দের নোটিশ দেওয়া হয় বলে জানান কর কর্মকর্তা আবুয়াল হোসেন মামুন।

তিনি বলেন, অধিকাংশ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে কর দিচ্ছে না। বিভিন্ন সরকারি দপ্তর ও ব্যক্তি মালিকাধীন প্রতিষ্ঠান বা ব্যক্তির কাছে প্রায় দুই যুগের কর বকেয়া রয়েছে।

বকেয়া কর খেলাপির তালিকায় রয়েছে অর্ধশত সরকারি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানগুলোর কাছে পাওনা রয়েছে প্রায় তিন কোটি টাকা।

তিনি জানান, সরকারি দপ্তরগুলোর মধ্যে সবচেয়ে বেশি বকেয়া কর পাওনা রয়েছে বরিশালের প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর। এরপর বরিশাল ব্রজমোহন কলেজ (বিএম), বরিশাল জেলা জজ আদালত ও বরিশাল সদর হাসপাতাল। এছাড়া বরিশাল জেলা প্রশাসকের কার্যালয়, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টিচার্স ট্রেনিং কলেজ, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, সহকারী কমিশনার (ভূমি অফিস), টিচার্স ট্রেনিং সেন্টার (টিটিসি) ও শেবাচিম সংলগ্ন কমিউনিটি অ্যান্ড কেয়ারের কার্যালয়ের কাছে বকেয়া রয়েছে। অপরদিকে বেসরকারি প্রতিষ্ঠান বা ব্যক্তির কাছে বকেয়া কর বাবদ পাওনা প্রায় দুই কোটি টাকা। এ কর আদায়ের লক্ষ্যে সব ধরনের পদক্ষেপ নিচ্ছে বিসিসি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আভিযান পরিচালনা করবেন বিসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইমতিয়াজ আহম্মেদ। বাংলাদেশ পৌর ট্যাক্স রুলের ১২(১) ধারা অনুযায়ী মালামাল জব্দের মাধ্যমে কর আদায় করা হবে।

বিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা রনজিৎ কুমার জানান,  সোমবার থেকেই অভিযান চালানোর কথা ছিল। কিন্তু নির্বাহী ম্যাজিস্ট্রেট দুপুর ১২টা পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয়ে মিটিংয়ে থাকায় দেরি হচ্ছে। বিকেলে অভিযান চালানোর প্রস্তুতি রয়েছে। তবে আজ না হলেও  আগামীকাল অবশ্যই অভিযান চালান হবে।

তিনি আরো বলেন, এর আগে কর খেলাপীদের নোটিশ দেওয়া হয়েছে। এতে কেউ কেউ সাড়া দিয়ে বকেয়া পরিশোধ করেছেন। কিন্তু যারা এখনো বকেয়া কর পরিশোধ করেননি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

লাইভ

 

টপ