• Youtube
  • google+
  • twitter
  • facebook

নলছিটিতে আতঙ্কে সাংবাদিকরা

বরিশাল টাইমস রিপোর্ট৫:৩১ অপরাহ্ণ, মে ১৪, ২০১৬

পেশাগত দায়িত্ব পালনে বাধার সম্মুখীন হচ্ছেন নলছিটির সাংবাদিকরা। কখনো মিথ্যা মামলা দিয়ে তাদের হয়রানি করা হচ্ছে আবার কখনো অপপ্রচার করে ইমেজ নষ্ট করার পায়তারা করছে একটি মহল। সংবাদকর্মীরা স্বাধীনভাবে পেশাগত দায়িত্ব পালন করতে পারছেন না এমন অভিযোগ সাংবাদিক মহলের। এদিকে হামলা, মিথ্যা মামলা ও অপপ্রচারে আতংকিত হওয়া সাংবাদিকরা বিভিষিকাময় এক জনপদকে অপসাংবাদিকতা থেকে রক্ষা করতে শীঘ্রই সাংবাদিক ঐক্যের ব্যানারে গডফাদার ও তার সহযোগী (ছাত্রদল ক্যাডার থেকে সাংবাদিক বনে যাওয়া) কয়েকজন কথিত সাংবাদিকদের হাতে জিম্মি সাংবাদিকতাকে মুক্ত করতে আন্দোলনে নামছে নলছিটির সর্বস্তরের সংবাদকর্মীরা।

 

জানা গেছে, নলছিটিতে সৎ,বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল সাংবাদিকতার বিপরীতে পেশীশক্তিধারী অপসাংবাদিকদের দাপট-দৌরাত্ম্য ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সাংবাদিকতা নামের সেবামূলক একটি পেশাকে অপসাংবাদিকতায় পরিপূর্ণ করছে একটি মহল। যে কোন ব্যক্তির বিরুদ্ধে সিন্ডিকেট নিউজ পরিবেশনের মাধ্যমে ইজ্জত হরণে ব্যস্ত ওই কু-চক্রি মহলটি। অনুসন্ধানে জানা গেছে, ওই মহলটির নেতৃত্ব দিচ্ছেন নলছিটি মিডিয়া জগতে গডফাদার খ্যাত সাবেক একজন ছাত্রদল ক্যাডার। তার সহযোগী হিসেবে বেড়িয়ে এসেছে আরো দু’জনের নাম। একজন শহরে আখ বিক্রেতার ঘরজামাই ছেলে এবং আর একজন অস্ত্র সহ সেনাবাহিনীর হাতে আটক হয়ে দীর্ঘ দিন জেল খাটা দাগী আসামী (নলছিটি থানায় চাঁদাবাজি, হত্যাচেষ্টা সহ প্রায় ৫/৬টি মামলা চলমান)।

 

 

এরা দু’জনই ছাত্রদলের সক্রিয় ক্যাডার হিসেবে পরিচিত। এদের নিয়ে নলছিটিতে মিডিয়া সিন্ডিকেট তৈরী করছেন ওই গডফাদার। মাদক ব্যবসায়ীদের শেল্টার থেকে শুরু করে সব ধরনের অপকর্ম করে পুরো এলাকা দাপিয়ে বেড়াচ্ছে ওই সিন্ডিকেটের সদস্যরা। বাংলাদেশের সব এলাকায় আ’লীগ সমর্থিত মহাজোট সরকারের শাসন চললেও নলছিটির সাংবাদিক মহল ও প্রধান সংগঠনটিতে বিএনপির শাসন চলছে বলে উপজেলা আ’লীগ নেতাদের অভিযোগ। একটি সূত্রে জানা গেছে, কয়েকজন ফেন্সিডিলখোর,মাদক ব্যবসায়ী সহ কতিপয় অপরাধী সাংবাদিক পরিচয় দিয়ে পুরো নলছিটিতে তান্ডব সৃষ্টি করছে। তারা এখন এলাকায় এক মূর্তিমান আতংকের নাম। তাদের অন্যায়ের কেউ প্রতিবাদ করলেই পড়ে যান রোষানলে। সিন্ডিকেট সংবাদ পরিবেশনের মাধ্যমে তার চরিত্র হননের মিশনে নামে ওই চক্রটি। এমনকি গডফদারের রোষানলে পড়েছেন নলছিটির তরুন উদিয়মান সাংবাদিকরাও।

 

 

সাংবাদিকদের বিরুদ্ধে প্রতিনিয়ন উদ্দেশ্যমূলকভাবে মিথ্যে মামলা দায়েরের ছক আকছেন ওই গডফাদার। মাঝে মাঝে পুলিশ প্রশাসনকেও বিভ্রান্ত করছেন বলে অভিযোগ উঠেছে।  তার অব্যাহত হুমকিতে নলছিটিতে সাংবাদিকদের মধ্যে মামলা আতংক বিরাজ করছে। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সাংবাদিক  ও মানবাধিকার সংগঠন। উদ্বেগ প্রকাশ করেছে বরিশালের বিভিন্ন জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ের একাধিক সাংবাদিক সংগঠন। এদিকে নলছিটিতে সাংবাদিকদের মধ্যে সীমাহীন হিংসা-বিদ্বেষ ও অনৈক্যের কারণে দিন দিন ভূয়া সাংবাদিকের উদ্ভব হচ্ছে।

 

সাংবাদিক বলতে গিয়ে সাম্বাদিক উচ্চারন করেন এমন অশিক্ষিত কয়েকজন যুবকও নিজদেরকে একলাফে টিভি চ্যানেল/ দৈনিকের  সাংবাদিক পরিচয় দিয়ে বেড়াচ্ছেন। এদিকে ওই সিন্ডিকেটের বিরুদ্ধে আন্দোলনে নামছে সাংবাদিক ঐক্য নামের একটি সংগঠন। ইতিমধ্যে মানববন্ধন ও বিক্ষোভের ডাক দিয়েছে তারা। সাংবাদিক ঐক্যের নেতারা জানিয়েছেন,‘সব সাংবাদিক একই পতাকা তলে’ শ্লোগানকে সামনে রেখে গঠিত সাংবাদিক ঐক্যের ব্যানারে নলছিটিতে অপসাংবাদিকতার বিরুদ্ধে শীঘ্রই মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

 

 

এরপর আরো কঠোর আন্দোলনে নামবে নলছিটির সংবাদকর্মীরা। এ ব্যাপারে বিভিন্ন দপ্তরে সাংবাদিকদের পক্ষ থেকে স্মারকলিপি দেওয়া হবে বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে। নলছিটির সচেতন মহল মনে করেন,সাংবাদিক নামধারী কিছু লোকের জন্য এ মহান পেশার প্রতি সাধারণ মানুষ শ্রদ্ধা হারাচ্ছে। এদের চিহ্নিত করে সামাজিক ভাবে বয়কট করা হউক।

লাইভ

টপ