• Youtube
  • google+
  • twitter
  • facebook

কমছে জ্বালানি তেলের দাম

বরিশাল টাইমস রিপোর্ট৭:৩১ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০১৬

অবশেষে কমানো হলো কেরোসিন, ডিজেল, পেট্রল ও অকটেনের দাম। নতুন মূল্য অনুযায়ী অকটেন ও পেট্রলের দাম লিটারে ১০ টাকা কমিয়ে যথাক্রমে ৮৯ টাকা ও ৮৬ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া কেরোসিন ও ডিজেলের দাম লিটারে  তিন টাকা কমিয়ে ৬৫ টাকা নির্ধারণ করা হয়েছে। রবিবার দিবাগত রাত ১২টার পর নতুন দাম কার্যকর হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, জ্বালানি তেলের নতুন মূল্য সংশ্লিষ্ট প্রজ্ঞাপন প্রস্তুত রয়েছে। রবিবার মধ্যরাতের আগে যে কোন সময় তা জারি করা হবে।

এদিকে আজ রবিবার বিকেলে সচিবালয়ের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের বলেন, কম দামে আজ রাত থেকেই তেল বিক্রি শুরু হবে। তবে অকটেন, পেট্রল, ডিজেল ও কেরোসিনের দাম লিটারে কত টাকা কমছে সে সম্পর্কে কোনো কিছু বলেননি।

আন্তর্জাতিক বাজারে দফায় দফায় জ্বালানি তেলের দাম কমলেও দেশের বাজারে সরকার কোন ধরনের জ্বালানি তেলের দাম কমায়নি। যদিও বিভিন্ন মহল থেকে জ্বালানি তেলের দাম কমানোর দাবি রয়েছে। সেই প্রেক্ষাপটে গত ৩১ মার্চ প্রতি লিটার ফার্নেস অয়েলের দাম ৬০ টাকা থেকে কমিয়ে ৪২ টাকা করে সরকার। ওই সিদ্ধান্তের পর এপ্রিলের শুরুতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু সাংবাদিকদের জানান, শীঘ্রই তিন ধাপে অকটেন, পেট্রল, কেরোসিন ও ডিজেলের দাম কমানোর প্রক্রিয়া শুরু হচ্ছে। প্রথম ধাপে দাম সাত থেকে ১০ দিনের মধ্যে কমতে পারে। এর পাঁচ-ছয় মাস পর হয়তো একটি ধাপে, তারও কয়েক মাস পর হয়তো আরেকটি ধাপে জ্বালানি তেলের দাম কমানো হবে।

তখন তিনি জানান, বিভিন্ন তেলের উপর ভিত্তি করে লিটারপ্রতি দাম ৪টাকা থেকে ১০টাকা পর্যন্ত কমতে পারে।

 

লাইভ

টপ