এ যেন সত্যিই সৃষ্টিকর্তার বাগান! | বরিশালটাইমস
২ ঘণ্টা আগের আপডেট বিকাল ১:৪২ ; বৃহস্পতিবার ; ফেব্রুয়ারি ২১, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

এ যেন সত্যিই সৃষ্টিকর্তার বাগান!

বরিশাল টাইমস রিপোর্ট
৫:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

মাউলিনং শব্দের অর্থ হল ‘সৃষ্টিকর্তার নিজের বাগান’। ২০১৬ সালে এশিয়ার সব থেকে পরিষ্কার গ্রাম হিসেবে মনোনীত গ্রামটির নাম মাউলিনং। গ্রামটির অবস্থান ভারতের মেঘালয়ে।

গ্রামটি এতোটাই পরিস্কার-পরিচ্ছন্ন যেন একবার দেখলে চোখ ফেরানো যায় না। মাউলিনং গ্রামের মানুষ পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে অত্যন্ত সচেতন। পুরো গ্রামবাসী দল বেঁধে তাদের গ্রাম পরিষ্কার রাখে।

এই গ্রামের রাস্তার কোথাও বিন্দু পরিমাণ ময়লা, কাঁদা খুজে পাওয়া যাবে না। প্রতিটা বাড়িতেই আছে চমৎকার ফুলের বাগান। দেখলে মনে হয়ে রুপকথার কোনো এক গ্রামে চলে এসেছি। এখানের রাস্তা আসলেই অনেক পরিষ্কার।

কিছু দূর পর পর হাতে তৈরি বাঁশের ঝুড়ি রাখা আছে। তাই পথচারী, ট্যুরিস্ট অথবা বাচ্চারা ময়লা আবর্জনা পথে ঘাটে না ফেলে ঝুড়িতে ফেলে। তাই রাস্তা ঘাট তেমন একটা নোংরা হয় না।

এছাড়া এই গ্রাম পরিষ্ককার পরিচ্ছন্ন রাখার জন্য আলাদা একটি কমিটিও আছে। যাদের কাজই হচ্ছে সব দিক ঠিক রেখে গ্রামবাসীকে নিয়ে পুরো গ্রাম পরিষ্কার করা।

গ্রামের ভিতরে টুরিস্ট স্পট। প্রবেশমুখে প্রতি গাড়ির জন্য ৫০রুপি দিয়ে টিকিট কাটতে হবে। টাকা নেয়ার সময় ওরা বলে নিবে যে এটা ওদের গ্রামের পরিষ্কার পরিছিন্নতার কাজে ব্যয় করা হবে। আর ৫০রুপি টিকিট হলেও এই পরিষ্কার গ্রামটি দেখার জন্য দিনে দিনে ট্যুরিস্টদের সংখ্যা বেড়েই চলছে।

যেভাবে যাবেন: সোনাংপেডাং গ্রাম থেকে একটা গাড়ী রিজার্ভ করলে ওই গাড়ী আপনাকে মাওলিনং গ্রাম, লিভিং রুট ব্রিজ দেখিয়ে আবার ডাউকি বর্ডারে নামিয়ে দেবে। ভাড়া পড়বে ১৮০০-২০০০ রুপি।

বিশেষ খবর

আপনার মতামত লিখুন :

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  আগুনে পুড়ে প্রাণ গেল ৭০ জনের  শোক প্রকাশ করে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর  নিমতলী থেকে চুড়িহাট্টা সরকারের ‘ঘুমে’ বাড়ছে কান্না  তোমার কোলে তোমার বোলে কতই শান্তি ভালবাসা...  চকবাজারে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ৩৩ ইউনিট  বরিশালে ভাষাশহীদদের স্মরণ করলেন যারা...  ঠাকুরগাঁও আদালতে বিজিবির বিরুদ্ধে মামলার আবেদন  কলাপাড়ায় বাসার সামনে কলেজ শিক্ষিকাকে ছুরিকাঘাত  বরিশালে কলেজে ইত্তেফাক সম্পাদকের শুভেচ্ছা বিনিময়  উপজেলা নির্বাচন: প্রথম ধাপ বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ১৯