এই দিনে হানাদার মুক্ত হয়েছিল কলাপাড়া

বরিশাল টাইমস রিপোর্ট
১২:০০ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০১৭

আজ ৬ ডিসেম্বর। এই দিনে হানাদার মুক্ত হয়েছিল পটুয়াখালীর কলাপাড়া। ১৯৭১ সালের এই দিনে পাকহানাদার বাহিনীর কবল থেকে সাগরপাড়ের কলাপাড়াকে শত্রুমুক্ত করেন অকুতোভয় মুক্তিযোদ্ধারা। পাকিস্তানি শত্রুদের কবল থেকে মুক্ত করতে সেদিন ৬ ঘণ্টা যুদ্ধ করেন মুক্তিযোদ্ধারা।

কলাপাড়া থানা দখল করে মুক্তিযোদ্ধারা উড়িয়ে দেন স্বাধীন বাংলার আকাশে লাল-সবুজের পতাকা। এই দিনটি কলাপাড়াবাসীর কাছে বিশেষ গুরুত্ব বহন করে আসছে। সেদিন যুদ্ধ পরিচালনার কঠিন দায়িত্ব পালন করেন ভারতের দেরাদুনে প্রশিক্ষণ নেয়া অসীম মুক্তিযোদ্ধা হাবিবুল্লাহ রানা।

সাহসী এই মুক্তিযোদ্ধা জানান, পরিকল্পনা অনুযায়ী ৫ ডিসেম্বর রাত ৮টায় মুক্তিযোদ্ধারা কলাপাড়া থানা আক্রমণ করেন। কমান্ডার রেজাউল করিম বিশ্বাস, ডেপুটি কমান্ডার হাবিবুল্লাহ রানা, এসএম নাজমুল হুদা সালেক, শাহআলম তালুকদার, সাজ্জাদুল ইসলাম বিশ্বাস, আরিফুর রহমান মুকুল খান, সেনাবাহিনীর নায়েক আহম্মেদ আলী, নায়েক আশরাফ আলী এবং আবু তালেবসহ ৯ জন বিএলএফ যোদ্ধা সম্মুখ যুদ্ধে অংশ নেন।

মুক্তিযোদ্ধা সংসদ কলাপাড়া থানা কমান্ডার সাবেক ডেপুটি কমান্ডার হাবিবুল্লাহ রানা বরিশালটাইমসকে বলেন, ‘কলাপাড়া থানায় পাকিস্তানি শত্রু অবস্থান করছিল। থানার তিনদিক থেকে এবং দক্ষিণ দিকে আন্ধারমানিক নদীতে থাকা ‘ভাট্টি’ নামের জাহাজ থেকে একযোগে থানায় আক্রমণ করা হয়। পাকিস্তানিরাও পাল্টা প্রতিরোধ করে। তবে আমাদের সম্মিলিত আক্রমণের কারণে পিছু হটে হানাদার বাহিনী। ওই সময় থানায় অবস্থান করা রাজাকার সিদ্দিকুর রহমান ওরফে সিদ্দিক বিহারীসহ হানাদার বাহিনীর কতিপয় সদস্য পালিয়ে যেতে সক্ষম হয়।’

এ দিবসটি পালনে কলাপাড়া মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে আলোচনা সভা, দিনভর বঙ্গবন্ধুর ভাষণ প্রচার ছাড়াও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।’

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  ভোটের সময় ‘ছোট মন্ত্রিসভা’ নাও হতে পারে : প্রধানমন্ত্রী  ব্যারিস্টার মঈনুল গ্রেফতার  ইলিশ অভিযানে ভুয়া ম্যাজিস্ট্রেটসহ আটক ৩  বরিশালে ভুয়া পুলিশ গ্রেপ্তার, কারাগারে প্রেরণ  ইউএনও’র বাসায় মিলল ১৮টি সাপ  পিরোজপুরে জেলেদের চাল নিয়ে রক্তারক্তি!, আহত ৫  পিরোজপুরে স্কুলছাত্রীকে শ্লীলতাহানির দায়ে বৃদ্ধের কারাদণ্ড  কাউনিয়ায় ৫২ পিস ইয়াবাসহ বিক্রেতা গ্রেপ্তার  শপথ নিয়েই বঙ্গবন্ধুর মাজারে ছুটে গেলেন মেয়র সাদিক  রাখির বিরুদ্ধে তনুশ্রীর ১০ কোটি রুপির মামলা!