• Youtube
  • google+
  • twitter
  • facebook

উজিরপুরের নৌকাবাইচে মুগ্ধ জেলা প্রশাসক

জহির খান ৩:১৫ পূর্বাহ্ণ, অক্টোবর ৬, ২০১৭

হিন্দু ধর্মালম্বীদের লক্ষীপূজা উপলক্ষ্যে বরিশালের উজিরপুরের হারতায় সন্ধ্যা নদীর শাখা কঁচা নদীতে ১৫৮ তম নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকালে কাঁচা নদীতে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সকল শ্রেণীর নারী-পুরুষ,যুবক-যুবতীরা দল বেধে পায়ে হেটে কেউবা নৌকা ও ট্রলার ভাড়া করে পরিবার পরিজন নিয়ে প্রায় ২শত বছরের ঐতিহ্যবাহী এ নৌকা বাইচ উপভোগ করতে জড়ো হয়।

উপজেলার হারতা বাজার সংলগ্ন কঁচা নদীর দুই প্রান্তে এক এক করে প্রায় লক্ষাধিক মানুষের ভিড়ে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয় নৌকা বাইচ প্রতিযোগিতা। এ নৌকা বাইচে সকল ধরনের অপ্রিতীকর ঘটনা এড়াতে প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হয়েছিল বাড়তি নিরাপত্তা। উজিরপুর মডেল থানা পুলিশের পাশাপাশি প্রায় ২শতাধিক পুলিশ সদস্য ও ফায়ার সার্ভিসের একটি দল নিরাপত্তা দিয়েছেন।

বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এক আনন্দ নগরীতে পরিনত হয় হারতা বাজারটি। লাখো মানুষের উপস্থিতিতে উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হওয়া নৌকা বাইচ উপলক্ষ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ভিড় জমায়। প্রায় ঘন্টা ব্যপী শ্বাসরুদ্ধকর নৌকা বাইচ প্রতিযোগিতায় ১০টি দল অংশ নেয়। তার মধ্যে মাদারিপুর জেলার বিকাশ বাইন বিজয়ী হয়েছে, দ্বিতীয় হয়েছে একই জেলার রাজৈর’র সুকুমার বাইন ও পিরোজপুর জেলার স্বরুপকাঠীর উজ্জ্বল তালুকদারের দল ৩য় হয়েছে।

প্রতিযোগিতা শেষে পুরুস্কার বিতরন করেন বরিশাল জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতা ও শেরে বাংলা দৌহিত্র ফাইজুল হক রাজু, বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান খান, সাবেক সংসদ মনিরুল ইসলাম মনি, উজিরপুর উপজেলা নির্বাহি কর্মকর্তা ঝুমুর বালা, উজিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম সরোয়ার, উজিরপুর উপজেলা আ’লীগের সভাপতি এস এম জামাল হোসেন, সম্পাদক মজিদ সিকদার বাচ্চু, বানারিপাড়া উপজেলা চেয়ারম্যান গোলাম ফারুক, উজিরপুর উপজেলা চেয়ারম্যান হাফিজুর রহমান ইকবাল প্রমুখ।

ওই পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, তার দেখামতে দেশের সবচেয়ে ঝাঁক জমকপূর্ন নৌকা বাইচ প্রতিযোগিতা হয়েছে হারতায়। প্রায় লাখো মানুষের উপস্থিতি ধর্মীয় উৎসবকেও হার মানিয়েছে। আগামী বছর তিনি বরিশালের জেলা প্রশাসক থাকলে এ অনুষ্ঠানটি আরও ব্যাপক আয়োজনে পালন করায় সহায়তা করবেন।

লাইভ

টপ