• Youtube
  • google+
  • twitter
  • facebook

আ.লীগে দু’গ্রপের দ্বন্দ্বে পুড়ছে বরগুনা

বরিশাল টাইমস রিপোর্ট৭:০৭ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০১৬

ইউনিয়ন পরিষদ নির্বাচন পরবর্তী সহিংসতায় উত্তপ্ত হয়ে উঠেছে বরগুনা। আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দলে চরম অস্থিরতা দেখা দিয়েছে। ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৩নং ফুলঝুড়ি ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জুয়েল খানকে হারিয়ে বিদ্রোহী প্রার্থী জেলা শ্রমিকলীগের সহ-সভাপতি গোলাম কিবরিয়া চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। এনিয়ে দু’দিন ধরে ওই ইউনিয়নে চলছে একের পর এক সংঘর্ষ।

 

প্রত্যক্ষদর্শী নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের এক কর্মকর্তা বরিশালটাইমসটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে জুয়েল খান থানা থেকে রুদ্র মুর্তি নিয়ে বের হন। এরপর একটি মাইক্রোবাসে চড়ে সঙ্গে আরও ৮ থেকে ১০ জনকে নিয়ে হাসপাতালে নব নির্বাচিত চেয়ারম্যান গোলাম কিবরিয়াকে খুঁজতে থাকেন।

গোলাম কিবরিয়া শারীরিক অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি ছিলেন। হাসপাতালে তাকে দেখতে আসা কলেজিয়েট মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শহিদুল ইসলাম মুকুলের উপর প্রথমে হামলা শুরু করেন।শহিদুল ইসলাম মুকুল বরিশালটাইমসটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘কিছু বুঝে ওঠার আগেই তার ওপর অতর্কিত হামলা শুরু করেন জুয়েল খান এবং তার ভাই পিপল খান। তিনি তাদের হাত থেকে বাঁচার জন্য চিৎকার করলে চেয়ারম্যানকে দেখতে আসা লোকজন ছুটে আসে এবং সম্মিলিতভাবে জুয়েল খানকে প্রতিহত করেন।’রাত সাড়ে ৮টার দিকে তাদের মারামারিতে হাসপাতালের পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে। রোগীরা ছুটোছুটি শুরু করেন।

 

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ৯ জনকে আটক করেন। জুয়েল খান বরিশালটাইমসটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘তারা গোলাম কিবরিয়াকে মারতে হাসপাতালে যাননি, তার এক কর্মীকে কিবরিয়ার লোকজন মারধর করেছে, তাকে দেখার জন্য হাসপাতালে গেলে তার ওপর হামলা করা হয়। এতে তার ডান পায়ের হাঁটুতে আঘাত লেগে ভেঙে গেছে।’

নব নির্বাচিত চেয়ারম্যান গোলাম কিবরিয়া বরিশালটাইমসটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নির্বাচনে হেরে এখন উন্মাদের মতো আচরণ করছেন। আমার নেতা-কর্মী এবং সমর্থকদের ওপর একের পর এক হামলা করছেন। পাল্টা আবার মামলায়ও জড়ানোর চেষ্টা করছেন।’সহিংসতা চলছে ৭নং ঢলুয়া ইউনিয়নেও।

 

ওই ইউনিয়নের নব নির্বাচিত চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল টিটু বরিশালটাইমসটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘তার ইউনিয়নের আওয়ামী লীগ মনোনীত সাবেক চেয়ারম্যান ও চেয়ারম্যান প্রার্থী আজিজুল হক স্বপন হেরে গিয়ে এখন বিভিন্ন ভাবে হুমকি দিচ্ছেন। স্বপনের নেতৃত্বে বৃহস্পতিবার সন্ধ্যায় ১৯টি মোটরসাইকেলের বহার নিয়ে স্বশস্ত্র অবস্থায় ইউনিয়নের বিভিন্ন এলাকায় মহড়া দিয়েছেন।

 

এ সময় বেশ কিছু মানুষকে হুমকি-ধমকি দেওয়া হয়।’৭নং ঢলুয়া ইউনিয়ন আওয়ামী লীগের সেক্রেটারী কামরুল আহসান লাভলু মোল্লা বরিশালটাইমসটোয়েন্টিফোর.কমকে দুঃখ প্রকাশ করে বলেন, ‘আমার দলের সাবেক চেয়ারম্যান আজিজুল হক স্বপনের কর্মকাণ্ড দলের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। তার দ্বারাই সহিংসতার সূত্রপাত হয়েছে।’

সাবেক চেয়ারম্যান আজিজুল হক স্বপনের সঙ্গে বার বার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি মুঠোফোন রিসিভ করেননি।অপরদিকে, বৃহস্পতিবার বিকেলে বরগুনার আমতলী উপজেলার চাওড়া ইউনিয়নের চন্দ্রা গ্রামে নির্বাচন পরবর্তী সহিংসতার সংবাদ সংগ্রহ করতে গিয়ে আওয়ামী লীগের সন্ত্রাসীদের হামলার শিকার হয়েছেন মিরাজ আহম্মেদ জাবের নামের এক সংবাদকর্মী।

 

এ ব্যাপারে আমতলী থানার অফিসার ইনচার্জ পুলক চন্দ্র রায় বরিশালটাইমসটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘ঘটনার পর আহত সাংবাদিকের হাসপাতালে ভর্তি করে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। তার উপর হামলাকারীরা এলাকার চিহ্নিত কিছু সন্ত্রাসী। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। আসামিদের গ্রেফতারে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্বাস হোসেন মন্টু মোল্লা বরিশালটাইমসটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘কিবরিয়া দলের নিবেদিত কর্মী। একাধিকবার নির্বাচনে অংশ নিয়ে এবারে জয়ী হয়েছে। অপরদিকে জুয়েল খান আওয়ামী লীগের কেউ নন, তিনি কিভাবে দলের মনোনয়ন পেলেন তাও তার জানা নেই।’

বরগুনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ প্রশাসক মো. জাহাঙ্গীর কবির বরিশালটাইমসটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘সহিংস পরিস্থিতি মোকাবেলায় সংগঠনিকভাবে যা যা পদক্ষেপ নেওয়ার তা নেওয়া হবে। দলের মধ্যে সন্ত্রাসী কর্মকাণ্ডকে কোনভাবেই মেনে নেওয়া হবে না।’এছাড়া তিনি সাংবাদিকের উপর হামলার ঘটনায় নিন্দা জানান।তিনি আরও বলেন, নব্য আওয়ামী লীগরাই দলের ভাবমূর্তি নষ্ট করছে।জেলা পুলিশ সুপার বিজয় বসাক পিপিএম বরিশালটাইমসটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘এসব সহিংসতা রোধে সবচেয়ে বড় প্রয়োজন দলের নেতৃবৃন্দের সচেতনতা। তবে যে কোন সহিংসতা রোধে পুলিশ সর্বদা তৎপর রয়েছে।’

লাইভ

টপ