• Youtube
  • google+
  • twitter
  • facebook

অজ্ঞাত রোগে ১৫০ গবাদি পশুর মৃত্যু

বরিশাল টাইমস রিপোর্ট৮:৩২ অপরাহ্ণ, মে ১১, ২০১৬

বরগুনার আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের হলদিয়া গ্রামে গত তিন মাস ধরে অজ্ঞাত রোগে দেড় শতাধিক গবাদী পশুর মৃত্যু হয়েছে। ঢাকা কেন্দ্রীয় পশুরোগ অনুসন্ধান ও গবেষনা বিভাগ এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণা টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

দুটি টিমের ধারনা মাটিতে নাইট্রেট বিষক্রিয়াতে গবাদি পশুর মৃত্যু হতে পারে। বুধবার আমতলী উপজেলা প্রাণী স¤পদ বিভাগ ওই মাঠে কোন গবাদিপশু চড়ানো নিষেধ করে দিয়েছেন।

স্থানীয় সূত্রে জানাগছে, উপজেলার হলদিয়া গ্রামে ফ্রেরুয়ারী মাঝামাঝি থেকে মে মাসের ১১ তারিখ পর্যন্ত দেড় শতাধিক গরু মারা গেছে। প্রথম দিকে গরুর মালিক ও প্রাণী স¤পদ বিভাগের লোকজন রোগের লক্ষণ দেখে রোগ শনাক্ত করতে পারেনি।

ওই গ্রামের একটি নিচু মাঠে গরু ঘাস খেলে প্রথমে শরীরে কাপুনি ওঠে এরপর মৃত্যুবরণ করে। প্রাণী স¤পদ বিভাগের চিকিৎসকরা তাদের ধারণা ওষুধ দিয়েও কোন কাজে আসেনি।

এ বিষয়ে গত ২৮ এপ্রিল বিভিন্ন পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হওয়ায় অনুসন্ধান চালায় প্রাণী স¤পদ বিভাগ। প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরে ঢাকা কেন্দ্রীয় পশুরোগ অনুসন্ধান ও গবেষণা এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের দু’টি টিম ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন করেছেন।

তারা গবাদি পশু রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করেছেন। এদিকে গবাদি পশুর জীবন রক্ষায় হলদিয়া গ্রামবাসী দোয়া মোনাজাত ও বিশেষ প্রার্থনা করছে।

আমতলী উপজেলা প্রাণী স¤পদ বিভাগের কর্মকর্তা ডা. আলতাফ হোসেন জানান ওই গ্রামের মাঠে গবাদি পশু না চড়ানো এবং ঘাস না খাওয়ার জন্য সতর্কীকরণ নোটিশ দেয়া এবং মাইকিং করা হয়েছে।

ads

লাইভ

টপ